সাঈদীর মুক্তির দাবিতে বিক্ষোভের ডাক দিয়েছে জামায়াতে ইসলামী

সাঈদীর মুক্তির দাবিতে বিক্ষোভের ডাক দিয়েছে জামায়াতে ইসলামী

মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদন্ড পাওয়া নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তির দাবিতে বিক্ষোভের ডাক দিয়েছে জামায়াতে ইসলামী। আগামী রবিবার এই যুদ্ধাপরাধী নেতার ফাঁসি চেয়ে রাষ্ট্রপক্ষের এবং মুক্তি চেয়ে আসামির রিভিউ আবেদনের শুনানির আগের দিন এই বিক্ষোভের কর্মসূচী দেয় স্বাধীনতা সংগ্রামের বিপক্ষে অবস্থান নেয়া দলটি।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই কর্মসূচির ডাক দেন জামায়াতের সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান। এই বিক্ষোভে দেশবাসীর সহযোগিতাও চেয়েছে জামায়াত।

দলের সেক্রেটারি জেনারেল বলেন, ‘আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীকে সরকার রাজনৈতিকভাবে হয়রানি করার হীন উদ্দ্যেশেই প্রায় সাত বছর যাবত কারাগারে বন্দী করে রেখেছে।’

মুক্তিযুদ্ধ চলাকালে পিরোজপুরে ইব্রাহিম কুট্টি ও বিসাবলী হত্যার দুই অভিযোগে ২০১৩ সলের ২৮ ফেব্রুয়ারি সাঈদীর ফাঁসির আদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালে সাঈদীর বিরুদ্ধে মোট আটটি অভিযোগ প্রমাণ হয়। এগুলোতে শাস্তি চেয়ে এবং সব শাস্তি থেকে মুক্তি চেয়ে সাঈদীর আপিলের পর ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগ সাঈদীর মৃত্যুণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেয়।

আপিল বিভাগের রায়ের পর জামায়াত নেতার ফাঁসি চেয়ে রিভিউ আবেদন করে রাষ্ট্রপক্ষ। আর খালাস চেয়ে আবেদন করেন সাঈদী। গত ৬ এপ্রিল এই রিভিউ আবেদনের ওপর শুনানির কথা ছিল। কিন্তু সেদিন শুনানি হয়নি। আর ১৪ মে শুনানির দিন ঠিক করে আপিল বিভাগ।