এই প্রাণীটি দেখে গা ঘিনঘিন করছে? কোথায় থাকে শুনলে চমকে উঠবেন…

এই প্রাণীটি দেখে গা ঘিনঘিন করছে? কোথায় থাকে শুনলে চমকে উঠবেন…

এই প্রাণীটি দেখে গা ঘিনঘিন করছে? স্বাভাবিক। করতেই পারে। কিন্তু এই খবর পড়ার পরে আর সেটা হয়তো করবে না। কেন? কারণ রয়েছে যথেষ্ট।

এই প্রাণীটির নাম ডেমোডেক্স। এরা পরজীবী, বা প্যারাসাইট। এরা থাকে আমাদের শরীরেই! দেখে যতই অস্বস্তি হোক, এদের এড়িয়ে আমরা থাকতে পারব না। এই কথা শুনে আবার মুখে হাত দেবেন না। কেননা, যেই না আপনি এই কাজটি করবেন, মুখ থেকে হাতে চলে আসবে এরা! ডেমোডেক্স ছড়িয়ে থাকে গোটা মুখের উপরেই।

এই প্রাণীটি দেখে গা ঘিনঘিন করছে

যদি কেউ ভেবে থাকেন, রোগ-প্রতিরোধে মানবশরীর স্বয়ংসম্পূর্ণ, তা হলে নিশ্চিতভাবেই আরও একবার ভেবে দেখার অবকাশ থাকছে। বাস্তবটা একেবারেই আলাদা। এই পরজীবীগুলির উপস্থিতি আমাদের রোগ-প্রতিরোধ ক্ষমতা বহুগুণে বাড়িয়ে তোলে।

ডেমোডেক্সের বাসা চুলের ফলিক্‌লে। গাল, নাক, ভ্রূ, চোখের পলক এবং কপালে ছড়িয়ে থাকে ডেমোডেক্স। চুলের ফলিক্‌ল থেকে বেরিয়ে এরা দিব্য হেঁটেচলে বেড়ায় আমাদের ত্বকের উপরে। তবে সাধারণত রাতের দিকেই এদের দাপট বাড়ে। এরা নিশাচর।

image 2

এমনিতে কোনও সমস্যা করে না এই সব পরজীবীরা। তবে হাতেগোনা কয়েকটি ক্ষেত্রে রোসেসিয়া বলে একটি ত্বকের সমস্যা তৈরি করে। এতে ত্বক লালচে হয়ে যায়, সঙ্গে চুলকুনি। তবে তা-ও খুব বড় কোনও সমস্যা নয়। দ্রুত সেরেও যায়।

Leave a Reply

Your email address will not be published.