৩ যুগ ধরে পাহাড় কেটে গ্রামে পানি আনলেন এই লোক

৩ যুগ ধরে পাহাড় কেটে গ্রামে পানি আনলেন এই লোক (ভিডিও)

৩ যুগ ধরে পাহাড় কেটে গ্রামে পানি আনলেন এই লোক – ভারতের বিহারে দুর্গম এলাকার এক শ্রমিক গ্রামের জন্য রাস্তা তৈরিতে জীবনের ২২টি বছর কাটিয়ে দেন। পাথর কাটার কঠিন কাজে কেউ এগিয়ে না এলে একাই সামান্য ছেনি হাতুড়ি নিয়ে কাজে লেগে যান। অসাধ্যকে সাধন করে ৩০০ ফুট উঁচু পাহাড়ের বুক চিরে ৩৬০ ফুট লম্বা ও ৩০ ফুট চওড়া রাস্তা ঠিকই বানিয়ে ফেলেন।

শুধু ইচ্ছাশক্তির জোরে এমন অসাধ্য সাধন করায় প্রত্যন্ত অঞ্চলের দশরথ মাঝি নামের এই মানুষটি বিশ্বজুড়ে পরিচিত পান। মাউন্টেন ম্যান বা পাহাড় মানব নামটি যেন এখন শুধু তার জন্যই বরাদ্দ।

ভারতের বিহারে দুর্গম এলাকার এক শ্রমিক গ্রামের জন্য রাস্তা তৈরিতে জীবনের ২২টি বছর কাটিয়ে দেন। পাথর কাটার কঠিন কাজে কেউ এগিয়ে না এলে একাই সামান্য ছেনি হাতুড়ি নিয়ে কাজে লেগে যান। অসাধ্যকে সাধন করে ৩০০ ফুট উঁচু পাহাড়ের বুক চিরে ৩৬০ ফুট লম্বা ও ৩০ ফুট চওড়া রাস্তা ঠিকই বানিয়ে ফেলেন।  শুধু ইচ্ছাশক্তির জোরে এমন অসাধ্য সাধন করায় প্রত্যন্ত অঞ্চলের দশরথ মাঝি নামের এই মানুষটি বিশ্বজুড়ে পরিচিত পান। মাউন্টেন ম্যান বা পাহাড় মানব নামটি যেন এখন শুধু তার জন্যই বরাদ্দ।

দশরথ মাঝির মতোই চীনের গুইঝু প্রদেশের প্রত্যন্ত পাহাড়ি এলাকার এক কৃষক পাহাড় কাটতে গিয়ে জীবনের ৩৬টি বছর কাটিয়ে দিয়েছেন। তারও উদ্দেশ্য ছিল মহৎ.. গ্রামের মানুষের কাছে বিশুদ্ধ পানি পৌঁছে দিতে দীর্ঘ ১০ কিলোমিটার পাহাড় কেটে খাল তৈরি করেন তিনি।

তার অক্লান্ত প্রয়াসে নিজের গ্রাম তো বটেই আশেপাশের গ্রামের অন্তত ১২শ’ মানুষ এখন চাষাবাদ ও পানের জন্য পাচ্ছে বিশুদ্ধ পানি। ৮২ বছর বয়সী হুয়াং দফার যখন যৌবনকাল তখন থেকেই তিনি উপলব্ধি করেছিলেন তাদের গ্রামের জন্য পানি কতটা প্রয়োজনীয়। কিন্তু হলে কি হবে! সেই পানি আনতে হলে পাড়ি দিতে হয় ১০ কিলোমিটার পথ। তাও সেই পথ সমতল নয়, পাড়ি দিতে হয় ৩টি পাহাড়।

প্রথম দফায় ১৯৫৯ সালে পাহাড় কাটার কাজে নামলেও গ্রামবাসির সহযোগিতার অভাবে উদ্যোগটি তার ব্যর্থ হয়। কিন্তু হার মানেননি! ব্যর্থতা থেকেই নতুন উদ্যোমে দ্বিতীয় দফায় কাজ শুরু করেন। এসময় অবশ্য কিছু গ্রামবাসী তার সঙ্গ নেয়।

অবশেষে দীর্ঘ ৩৬ বছর পর ১০ কিলোমিটার পাহাড় কেটে খাল নির্মাণ করে গ্রামের জন্য নিয়ে আসেন বিশুদ্ধ পানি। তার এই প্রচেষ্টাকে সম্মান জানাতেই এই খালের নাম রাখা হয়েছে দফা চ্যানেল।

ভিডিওটি দেখুন: