দুই বছরে বায়তুল মোকাদ্দাসে ১৭ দেশের ৯৭ জনের ইসলাম গ্রহণ

দুই বছরে বায়তুল মোকাদ্দাসে ১৭ দেশের ৯৭ জনের ইসলাম গ্রহণ

বিগত দুই বছরে পূর্ব জেরুজালেমের বিখ্যাত মসজিদ বায়তুল মোকাদ্দাসে পশ্চিমা ১৭টি দেশের বিভিন্ন ধর্মাবলম্বী ৯৭ জন আনুষ্ঠানিকভাবে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।

আল আকসা মসজিদের সাবেক বিভিন্ন ধর্মের গ্র্যান্ড মুফতি ইমাম শেখ ইকরিমা সাইদ সাবরি (Sheikh Ekrima Said Sabri) এক বিবৃতিতে এ তথ্য জানান।

চলতি সপ্তাহে জারি করা ওই বিবৃতিতে শেখ সাবরি বলেন, আল-আকসা মসজিদে কালেমা শাহাদাত পাঠ করার মাধ্যমে পাশ্চাত্য ১৭টি দেশের ৯৭ জন মানুষ স্বেচ্ছায় ইসলাম গ্রহণ করেছেন।

ইসলাম ধর্মের বিধান অনুযায়ী, ধর্মান্তরিত হতে ইচ্ছুককে পবিত্র হয়ে কালেমা শাহাদত পাঠ করতে হয়।

সাবেক গ্র্যান্ড মুফতির দেওয়া তথ্যমতে, সাম্প্রতিক সময়ে ধর্মান্তরিতদের অধিকাংশই আমেরিকা, ফ্রান্স, জার্মানি, ব্রিটেন ও ফিনল্যান্ডের নাগরিক।

বিবৃতিতে শেখ সাবরি ঘোষণা করেন, ইসলাম হচ্ছে ন্যায়বিচার এবং সহনশীলতার ধর্ম। এটি একটি পূর্ণাঙ্গ ধর্ম এবং পূর্বের সব ঐশ্বরিক বাণীর পরিশুদ্ধতা বহনকারী।

তিনি জোর দিয়ে বলেন, কোরআন-হাদিসের বিধান মতে ধর্মান্তর প্রক্রিয়া কঠোরভাবে ব্যক্তির নিজের ইচ্ছার ভিত্তিতে সম্পন্ন হতে হয়। আল-আকসায় ধর্মান্তরের ক্ষেত্রে কোনো ধরনের জোর-জবরদস্তি করা হয়নি।

পবিত্র ধর্মগ্রন্থ কোরআনের উদ্ধৃতি দিয়ে শেখ সাবরি বলেন, পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেছেন, বিশ্বাস গ্রহণ নিয়ে কোনো জোর-জবরদস্তি করা যাবে না।

শেখ সাবরি বর্তমানে জেরুজালেমের সুপ্রিম ইসলামিক কাউন্সিলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রতি বছর বিশ্বের হাজার হাজার মানুষ পবিত্র আল-আকসা মসজিদ পরিদর্শন করে থাকেন। ঐতিহাসিক এই মসজিদটি ইহুদিরাষ্ট্র ইসরাইল অধিকৃত পূর্ব জেরুজালেমে অবস্থিত।

-ওয়ার্ল্ড বুলেটিন অবলম্বনে