মোবাইল ক্যামেরার লেন্স পরিষ্কার করবেন কীভাবে? জেনে নিন

মোবাইল ক্যামেরার লেন্স পরিষ্কার করবেন কীভাবে? জেনে নিন

আমাদের অনেকের মোবাইলে এই ধরনের সমস্যা দেখা দেয়। ক্যামেরার ল্যান্সে ময়লা পড়ার কারণে ছবি ঘোলা হয়। আজ জেনে নিন কিভাবে মোবাইল ক্যামেরার লেন্স পরিষ্কার করবেন।

দীর্ঘদিন ধরে মোবাইল ব্যবহার করতে করতে অনেক সময় দেখা যায় মোবাইল ক্যামেরার লেন্সে ধুলো জমে কিংবা স্ক্র্যাচ পড়ে গেছে। যে কারণে স্পষ্ট ছবি তোলা সম্ভব হয় না, অনেক সময় ঘোলা ছবি হতে দেখা যায়। কীভাবে এই দাগ-ধরা কিংবা ধুলো-জমা মোবাইল লেন্সকে নতুনের মতো করে তোলা যাবে? বিশেষজ্ঞরা বলেছেন এটি পরিষ্কার করার কয়েকটি ঘরোয়া টিপস:

আঙুলে সামান্য একটু টুথপেস্ট নিয়ে ক্যামেরার লেন্সে লাগিয়ে দিন। তারপর এক টুকরো নরম পরিষ্কার কাপড় দিয়ে ক্লকওয়াইজ ঘুরিয়ে কয়েক বার সুন্দর করে মুছে নিন। তারপর আঙুলে এক ফোঁটা পানি লাগিয়ে লেন্সের উপর ঘষে দিন। তবে পানি সাবধানে দিতে হবে যাতে ভেতরে পানি চলে না যায়। তখন দেখবেন লেন্স একেবারে পরিষ্কার হয়ে গেছে।

একটি নতুন পেনসিল ইরেজার নিয়ে মোবাইলের ক্যামেরার লেন্সে হালকা করে কয়েকবার বুলিয়ে দিন। খেয়াল রাখবেন, ইরেজারটিকে একটি নির্দিষ্ট দিকেই বোলাতে হবে। তাবেই একেবারে পরিষ্কার হয়ে যাবে মোবাইলের লেন্স।

আরও একটি কাজ করতে পারেন। সেটি হলো আঙুলের ডগায় সামান্য ভেসলিন নিয়ে ক্যামেরার লেন্সে লাগান। তারপর মাইক্রোফাইবার ক্লথ দিয়ে কয়েকবার ঘষে নিলেই একেবারে নতুনের মতো পরিষ্কার হয়ে যাবে লেন্সটি।

এ ছাড়াও বাজারে স্ক্র্যাচ রিমুভার কিনতে পাওয়া যায়। যে কোনও একটি নির্ভরযোগ্য ভালো ব্র্যান্ডের স্ক্র্যাচ রিমুভার নিয়ে এসে তাতে তুলো ভিজিয়ে আলতো করে বুলিয়ে নিন ক্যামেরার লেন্সটিতে। এতেও পরিষ্কার হয়ে যাবে আপনার মোবাইলের লেন্সটি।