হার্ট অ্যাটাক ও স্ট্রোক সকাল সাড়ে ৬টায় কেন হয়? বিস্তারিত জেনে নিন…

হার্ট অ্যাটাক ও স্ট্রোক সকাল সাড়ে ৬টায় কেন হয়? বিস্তারিত জেনে নিন…

বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় স্ট্রোক অ্যাটাকের ঘটনা ঘটে সকাল সাড়ে ৬টায়। কিন্তু কেনো নির্ধারিত একটি সময়? সে প্রশ্নের জবাব বের করেছেন বিশেষজ্ঞরা। হার্ট অ্যাটাক ও স্ট্রোক হতে দেখা যায় বেশিরভাগ সকাল সাড়ে ৬টায়। দীর্ঘদিন ধরে এর কারণ জানার চেষ্টা করে আসছেন বিজ্ঞানীরা।

দীর্ঘদিনের গবেষণার পর যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা এখন বলছেন, একটি নির্দিষ্ট প্রোটিনের কারণে এমনটি হয়ে থাকে। বোস্টনের ব্রিগহ্যাম এ্যান্ড উইমেনস হসপিটাল এবং অরিগন হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির বিজ্ঞানীরা গবেষণা করে বলছেন, রক্তে প্লজমিনোজেন অ্যাক্টিভেট-এর ইনহিরিটর ১ (পিএআই১) প্রোটিনের মাত্রা সকালে বেশি থাকে। যে কারণে এটি রক্তের তারল্য বাড়ার প্রক্রিয়াকে ব্যাহত করে থাকে। অর্থাৎ রক্ত জমাট বাঁধা রোধের ক্ষেত্রে স্বাভাবিক যে প্রক্রিয়া রয়েছে, তাতে এটি ব্যাঘাত ঘটায়। সকাল সাড়ে ৬টার সময়।

Heart attack and stroke-2

রক্তে এই প্রোটিনের মাত্রা অন্য সময়ের চেয়ে বেশি থাকে। তাই এ সময়ে হার্ট অ্যাটাক এবং স্ট্রোক বেশি হয়ে থাকে বলে বিজ্ঞানীরা অভিমত ব্যক্ত করেছেন। বিজ্ঞানীরা ১২ জন প্রাপ্তবয়স্ক ও স্বাস্থ্যবান মানুষের দেহে এই প্রোটিনের মাত্রা পর্যবেক্ষণ করেন প্রায় দুই সপ্তাহ ধরে। বিজ্ঞানী ড. ফ্রাংক শিয়ার গবেষণার পর বলেন, দৈনন্দিন কার্যক্রম কিংবা শুধুমাত্র পরিবেশগত কোনো কারণেই নয়, আমাদের দেহঘড়ির নিয়মেই সকালে রক্তে পিএআই১ প্রোটিনের মাত্রা বেড়ে থাকে। আর তাই সকালে ওই সময় হার্ট অ্যাটাক ও স্ট্রোক হতে দেখা যায়।

তথ্যসূত্র: ডেইলি মেইল অনলাইন