স্মার্টফোনের স্ক্রিন আর ভাঙবে না!

স্মার্টফোনের স্ক্রিন আর ভাঙবে না!

সবার হাতে এখন লেগেছে প্রযুক্তির ছোঁয়া। এর প্রমাণ মেলে বর্তমান বাজারে স্মার্টফোনের জনপ্রিয়তা দেখে। দিনে দিনে বেড়েই চলছে স্মার্টফোন ব্যবহারের প্রবণতা। কিছুদিন আগেও মোবাইলফোন শুধুমাত্র কথা বলার যন্ত্র হিসেবেই ব্যবহার হতো। কিন্তু বর্তমানে মোবাইলফোন ছোট-খাট একটা কম্পিউটারে পরিণত হয়েছে। এখন প্রায় সবার হাতেই দেখা যায় স্মার্টফোন।

আর এসব দামি স্মার্টফোন নিয়ে অনেকেই বেশ আতঙ্কে থাকেন। কখন হাত থেকে স্মার্টফোনটি পড়ে স্ক্রিন ফেটে যায় বলা যায় না। যে কোনো সময়ই এ অঘটনটি ঘটতে পারে। আর একবার স্মার্টফোনের স্ক্রিন ভেঙ্গে গেলে তা সারাতে খরচ হয়ে যায় একগাদা টাকা।

তবে এখন স্মার্টফোনের স্ক্রিন ফেটে বা ভেঙে যাওয়া রোধ করতে স্মার্টফোনের ডিসপ্লেতে ব্যবহার করা হবে হিরা। এ সমস্যা থেকে মুক্তি দিতে প্রযুক্তি বিশেষজ্ঞরা স্মার্টফোনের ডিসপ্লে’র প্রযুক্তি নিয়ে কাজ করে যাচ্ছেন। এরই মধ্যে আখান সেমিকন্ডাক্টর নামে একটি প্রতিষ্ঠান এ নিয়ে কাজও শুরু করে দিয়েছে।

এছাড়া এ গ্লাস দিয়ে স্মার্টফোন তৈরি করার জন্য বেশ কয়েকটি স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থার সঙ্গেও কথাবার্তা চলছে।

বর্তমানে স্মার্টফোনের যে সব স্ক্রিন তৈরি হচ্ছে, সে তুলনায় ডায়মন্ড গ্লাসে তৈরি স্ক্রিন হবে আরো অনেক বেশি উজ্জ্বল, শক্তিশালী ও ঝকঝকে। ওই স্ক্রিনের নাম ‘মিরেজ ডায়মন্ড গ্লাস।

সাধারণ কাচের ওপর হিরা ব্যবহারের ফলে স্মার্টফোন ৬ থেকে ১০ গুণ বেশি শক্তিশালী হবে। এটি ফোনের স্ক্রিন ভাঙা রোধ করার পাশাপাশি ফোনের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করবে।