পৃথিবীর প্রথম মোবাইল ফোনটি বিক্রি হয়েছিল তিন লাখ টাকার বেশি দামে!

পৃথিবীর প্রথম মোবাইল ফোনটি বিক্রি হয়েছিল তিন লাখ টাকার বেশি দামে!

মোবাইল ফোন বর্তমান সময়ের সবচেয়ে ব্যবহৃত যন্ত্র। পৃথিবীর প্রথম মোবাইল ফোন বের হয়েছিল আজ থেকে তিরিশ বছর পূর্বে। সম্প্রতি জানা গেছে তিরিশ বছর আগে পৃথিবীর প্রথম মোবাইল ফোনটি বিক্রি হয়েছিল তিন লাখ টাকার বেশি দামে।


motorola-dynatac-8000x1

গত ১৩ ই মার্চ মোবাইল ফোনের ৩০ বছর পূর্তি উদযাপন করা হয়েছে। মোবাইল ফোনের প্রথম বাণিজ্যিক সংস্করণ বাজারে আসে ১৯৮৩ সালে, ফোনটির নাম ছিল মটোরোলা ডায়না টিএসি ৮০০০এক্স (DynaTAC 8000x)। মোবাইল ফোনটি প্রথম বিক্রি হয় ১৯৮৪ সালের তেরই মার্চ। সম্ভবত শিকাগো, বাল্টিমোর কিংবা ওয়াশিংটনের কেউ ফোনটি কিনেছিলেন।

২৮ আউন্স ওজনের মোবাইলটি দৈর্ঘ্য ছিলো ১৩ x ১.৭৫ x ৩.৫ ইঞ্চি। এই দৈর্ঘ্য এবং ওজনের জন্য আবিষ্কারক মোবাইলটির নাম দেন ‘ইট’। ঐ সময়ে যথাযথ ব্যবহারের চেয়ে বড়লোকদের আভিজাত্য দেখানোর জন্য মোবাইল ব্যবহার বেশি প্রচলিত ছিল।

motorola-dynatac-8000x

ব্যাটারি একবার ফুল চার্জ দিয়ে মাত্র আধা ঘন্টা কথা বলা যেত মটোরোলার এত দামি ফোনটি দিয়ে। Ameritech নামক ফোন কোম্পানি ১৯৮৪ সালে মোট বারো হাজার মোবাইল বিক্রি করেন যার ১০ ভাগ ফোনই ছিলো মটোরোলা ডায়না টিএসি ৮০০০এক্স মডেলের।

বর্তমান হিসাবে মোবাইল বিক্রির সংখ্যাটি অতি নগণ্য হলেও তখনকার হিসাবে প্রত্যাশার মাত্রা অতিক্রম করেছিল বিক্রির পরিমাণ। তিন লাখ টাকার বেশি দামে বিক্রি হওয়া মটোরোলা ফোনটি প্রথম মোবাইল ফোন হিসাবে ইতিহাসে জায়গা করে নিয়েছে।

dynatac-promo

এক নজরে পৃথিবীর প্রথম মোবাইলফোন

নামঃ ডায়না টিএসি ৮০০০এক্স – যাকে আবিষ্কারক ‘ইট’ নামে আখ্যায়িত করেছিল।
উদ্ভাবকঃ মার্টিন কুপার
নির্মাতাপ্রতিষ্ঠানঃ মটোরোলা
উদ্ভাবনের সময়ঃ ৩ এপ্রিল, ১৯৭৩
বাজারে আসেঃ ১৯৮৪
দামঃ প্রায় চার হাজার ডলার
ওজনঃ ১.১৫ কেজি
চার্জঃ ১০ ঘণ্টা
টকটাইমঃ ৩০ মিনিট।

তথ্যসূত্রঃ ম্যাশেবল