পকেটেই রাখতে পারবেন ইন্টেলের নতুন কম্পিউটার!

পকেটেই রাখতে পারবেন ইন্টেলের নতুন কম্পিউটার!

প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে এর বাজার ধরে রাখতে কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানগুলোও ব্যতিক্রমী নানা ধারণার বাস্তবায়ন ঘটিয়ে অসাধ্য সাধন করে চলেছে। এরই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ইন্টেল তৈরি করেছে এমন একটি কম্পিউটার, যা আপনি পকেটে রেখে ভুলেও যেতে পারেন!

প্রথম দেখে আপনি এই মডুলার কম্পিউটারটিকে একটি ক্রেডিট কার্ড বা স্মার্টকার্ড ভেবে ভুল করবেন। এতে রয়েছে সপ্তম জেনারেশন ইন্টেল ক্যাবি লেক প্রসেসর, মেমরি স্টোরেজ এবং তারহীন সংযোগ সুবিধা। এটি এতোই ছোট যে, ইউএসবি পোর্টের মাধ্যমে ডিসপ্লে ব্যবহারের কোন ব্যবস্থা নেই। মাত্র ৫ মিলিমিটার পাতলা এই কম্পিউটারটি স্মার্টকার্ড বা ক্রেডিটকার্ডের মতোই বড় কোন ডিভাইসের স্লটে সংযুক্ত করে ব্যবহার করতে হবে।

নিত্যনতুন কম্পিউটার আপডেটসহ নানা প্রয়োজনে সহজ সমাধান দেবে ক্ষুদে এই কম্পিউটার। সর্বশেষ সংস্করণ পাওয়ার জন্য নতুন করে আরেকটি কম্পিউটার কেনার প্রয়োজন হবে না। শুধুমাত্র ক্ষুদে কম্পিউটার কার্ড সংযোগ করেই নতুন সংস্করণ পেয়ে যাবেন।

কম্পিউটার কার্ডটি মূলত বাণিজ্যিক খাতে ব্যবহারের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে এবং এর মাধ্যমে অনেকগুলো ডিভাইস যেমন, ডিজিটাল সাইন, স্মার্ট ডিভাইস, রোবট, ড্রোন, সবগুলোকে একটির সঙ্গে যুক্ত করা যাবে। এছাড়া বাসাবাড়িতে রেফ্রিজারেটর, স্মার্ট লাইট টিউব, সিকিউরিটি ক্যামেরা এবং এয়ার কন্ডিশনারের মধ্যে সংযোগ স্থাপন করতেও এটি ব্যবহার করা যাবে।

ইন্টেল কর্তৃপক্ষ জানিয়েছে, কম্পিউটার কার্ডটি এখনই সরাসরি খুচরা ক্রেতাদের কাছে বিক্রয় করা হবে না। প্রাথমিক অবস্থায় এটি শুধুমাত্র উৎপাদনকারী প্রতিষ্ঠানের জন্য বাজারজাত করা হবে।

জানা গেছে, চলতি বছরের মাঝামাঝি সময়েই এই মিনি কম্পিউটার কার্ড বাজারে ছাড়া হবে। ইন্টেল এখন ডেল, এইচপি, লেনোভো এবং সার্পের উৎপাদিত ডিভাইসগুলোতে এটি ব্যবহারের জন্য বিশেষ ধরণের স্লট তৈরির কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published.