পাবনা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্রে বিশ্ববিদ্যালয়, সাইন্স ও টেকনোলজি বানানই ভুল

পাবনা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্রে বিশ্ববিদ্যালয়, সাইন্স ও টেকনোলজি বানানই ভুল

ভুল বানানের ফরমেই ভর্তি নেওয়া হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের। University শব্দের r ফেলে দিয়ে Univesity ও science শব্দের c বাদ দিয়ে sciene এবং Technology শব্দে Technlogy লেখা রয়েছে।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির প্রথম দিন ভুল বানানের ফরমেই ভর্তি নেওয়া হয়। পরে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হলে ভর্তি কার্যক্রম বন্ধ রাখে কর্তৃপক্ষ।

ভর্তি ফরমে ইংরেজিতে লেখা ইউনিভার্সিটি, সায়েন্স ও টেকনোলজি বানান ভুল। যা দেখে বিশ্ববিদ্যালয়ের পড়াশুনার মান নিয়েও প্রশ্ন তোলেন শিক্ষার্থীরা।

তবে ভুলের বিষয়টিকে নিছকই ছাপার ভুল বলে দাবি করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আউয়াল কবির জয় গণমাধ্যমকে বলেন, এটা মূলত একাডেমিক শাখার কাজ ছিল। তারা এই ভুলটি করেছে। আসলে নিজেদের প্রেস না থাকায় মূলত ভুল হয়েছে।

বানান ভুলের বিষয়টির প্রতি আরও সচেতন হলে এমনটি হতো না উল্লেখ করে তিনি বলেন, “ঘটনা জানার পর পরই আমরা সংশোধন করে নতুন ফরম ছাপানোর জন্য দিয়েছি।”pabna-pic-4

একাডেমিক শাখার প্রধান ও ডেপুটি রেজিস্ট্রার তাওহীদা খানম বলেন, “এটা প্রিন্টিং মিসটেক মাত্র। আমরা প্রেসে দিয়েছি প্রেস ভুল করে ছাপিয়ে দিয়েছে।”

ভুল ফরম শিক্ষার্থীদের ভর্তি কেন নেওয়া হলো জানতে চাইলে তিনি বলেন, “আমরা বুঝতে পারি নাই যে এতো বড় ভুল হয়েছে প্রিন্টিংয়ে। যখনই দেখেছি তাৎক্ষণিকভাবে বিষয়টি উপাচার্য ও প্রক্টরকে জানানো হয়েছে এবং ভর্তি বন্ধ করে দেওয়া হয়েছে।

“আগামীকাল (মঙ্গলবার) যথারীতি নতুন ফরমে ভর্তি করা হবে।”

গত ২৩ ডিসেম্বর চলতি শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মেধা তালিকা অনুসারে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে সোমবার থেকে কার্যক্রম শুরু হয়। বুধবার পর্যন্ত তা চলার কথা রয়েছে।

সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply

Your email address will not be published.