গুগলের প্রায় অজানা দারুণ কিছু সেবা

গুগলের প্রায় অজানা দারুণ কিছু সেবা

প্রযুক্তির দুনিয়ায়া যাদের আগ্রহ তারা হাল আমলের খবর কিছুটা রাখেন। অনেকেই গুগলের স্বচালিত গাড়ি, স্মার্ট কন্ট্যাক্ট লেন্স, ইন্টারনেট বোমিং বেলুন এবং আরো কিছু দারুণ পণ্যের কথা জানেন।

যদিও এদের সেবা পাওয়ার সুযোগ এখনো হয়নি মানুষের।   কিন্তু আগে থেকেই গুগলের আরো দারুণ কিছু সেবা চালু রয়েছে যার সম্পর্ক অনেকেরই ধারণা নেই। ছোট ছোট সেবা এগুলো, কিন্তু দারুণ কাজের। অনেকে জানেনই না, আদৌ এগুলোর অস্তিত্ব রয়েছে। যেমন- অনেকেই জানেন না যে, গুগলের এক বিশাল ফন্ট লাইব্রেরি রয়েছে। এখানে জেনে নিন গুগলের এমনই কিছু সেবার কথা।

১. গুগল কিপ : এটা গুগলের এক আকর্ষণীয় নোটস এবং রিমাইন্ডার অ্যাপ। ডেস্কটপ এবং স্মার্টফোনে কাজ করে এটি।

২. টাইমার : গুগলে একটি টাইমার সেট করতে পারবেন আপনি। সময় হলেই অ্যালার্মও বাজবে। কতক্ষণ গুগলে থাকলেন তার হিসাব রাখবে এই টাইমার।

৩. গুগল স্কাই: বিশ্বব্রহ্মাণ্ডে অনেক দূরের আকাশে আপনাকে নিয়ে যাবে Google.com/sky। নাসার অনেক বিস্ময়কর ছবির মাধ্যমে এ কাজটি করবে গুগল। নাসার সোলান ডিজিটাল সার্ভে স্যাটেলাইট এবং হাবল টেলিস্কোপের মাধ্যমে আকাশ দেখাবে এটি।

৪. গুগল বুকস : দারুণ মজার একটা টুল গুগল বুকস এনগ্রাম ভিউয়ার। এর মাধ্যমে বিশ্বের ৫.২ মিলিয়ন বইয়ের খোঁজ পাবেন। এই বইগুলো প্রকাশ কর হয়েছিল ১৫০০ থেকে ২০০৮ সালের মধ্যে।

৫. গুগল ইনপুট টুলস : কোনো বিশেষ কিবোর্ড ডাউনলোড না করেই ৮০টি ভিন্ন ভিন্ন ভাষায় টাইপ করতে পারবেন এর মাধ্যমে।

৬. গুগল স্কলার : পেশাদার জার্নাল এবং পেপার্স থেকে যেকোনো তথ্য খুঁজে নিতে সহায়তা করবে গুগল স্কলার।

৭. গুগল আর্ট : নিজ সংস্কৃতিতে ফুটিয়ে তুলুন গুগল আর্ট প্রজেক্টের মাধ্যমে। বিভিন্ন চিত্রকর্ম থেকে শুরু করে হাই রেজ্যুলেশনের ছবি এখানে ধারণ করতে পারেবন।

সূত্র : গেজেট স্নো