আজ রাতের আকাশে দেখা যাবে উল্কাবৃষ্টি, জেনে নিন...

আজ রাতের আকাশে দেখা যাবে উল্কাবৃষ্টি, জেনে নিন…

সাদা বাংলায় তারা খসা। আসলে যা উল্কাপাত। রাতের আকাশে অনেক সময়ই হঠাত্ দর্শন মিলে যায়। কিন্তু এক সঙ্গে অনেক ক্ষণ ধরে উল্কাবৃষ্টি চাক্ষুস করা যায় মাঝেমধ্যে। আজ মঙ্গলবার তেমনই একটা রাত। আকাশ পরিষ্কার থাকলে, খালি চোখেই দেখা মিলবে মহাজাগতিক এই আলোর খেলা। মিনিটে গড়ে দু’টো করে উল্কাপাতের দেখা মিলবে।

প্রায় প্রতি বছরই ঠিক এই সময় রাতের আকাশে ‘কোয়াড্রানটিড’ উল্কাবৃষ্টি দেখা যায়। এ বারেও কিন্তু নিরাশ করছে না আকাশ। ৩ জানুয়ারি মধ্য রাত থেকে ৪ জানুয়ারি পর্যন্ত বেশ কয়েক ঘণ্টা এই উল্কাবৃষ্টি স্থায়ী থাকবে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, সবচেয়ে ভাল ভাবে এই উল্কাবৃষ্টির দেখা মিলবে উত্তর আমেরিকার বেশ কিছু জায়গায়। বিশেষত মিসিসিপি নদীর পশ্চিমে। ‘কোয়াড্রানটিড’ উল্কাবৃষ্টি সাধারণত বুটস নক্ষত্রপুঞ্জ থেকে ধেয়ে আসে। ঘণ্টায় ১২০টি উল্কা ঝরে পড়বে আকাশ থেকে।

আরও পড়ুন:  7 Reasons Why Facebook Will Delete Your Account

বায়নোকুলার বা টেলিস্কোপের দরকার নেই, রাতের আকাশে খালি চোখেই দেখা যাবে এই উল্কাবৃষ্টি। প্রথম ‘কোয়াড্রানটিড’ উল্কা বৃষ্টির দেখা মিলেছিল ১৮২০ থেকে ১৮৩০ সালের মধ্যে। কলকাতা সহ গোটা ভারতে খুব ভাল ভাবে না হলেও, এই দৃশ্য দেখা যাবে আকাশ পরিষ্কার থাকলেই। চোখ রাখতে হবে উত্তর-পূর্ব আকাশের দিকে।

উল্কা হল মহাকাশে ভেসে বেড়ানো নানান মাপের পাথরখণ্ড। ঘুরে বেড়াতে বেড়াতে পৃথিবীর অভিকর্ষের আওতায় এলে এরা পড়তে থাকে ভূপৃষ্ঠের দিকে। বায়ুমণ্ডলের সঙ্গে সংঘর্ষ হতেই জ্বলে ওঠে উল্কারা। তখনই আমরা দেখতে পাই এদের। অধিকাংশ উল্কাই কিন্তু পৃথিবীর পিঠে পৌঁছনোর অনেক আগেই পুড়ে শেষ হয়ে যায়।

আরও পড়ুন:  সাবধান !! ফেসবুকে নতুন ভাইরাস,সতর্ক থাকুন !!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *